মঙ্গলবার, ৩ সেপ্টেম্বর, ২০১৩

আপনার USB এর FORMET সমস্যা

আসসালামু আলাইকুম। সবাই ভাল আছেন আশা করি। উপরের শিরোনাম থেকেই বুঝতে পেরেছেন আজ কি নিয়ে আলোচনা করব। আমি ইদানিং অনেকেরেই এই USB এর সম্যাসা সর্ম্পকে শুনতাছি। বিশেষ করে এই সমস্যাটা পেনড্রাইভে বেশি দেখা যাচ্ছে। তাই আজ এর একটা সমাধান আপনাদের মাঝে উপস্থাপন করলাম। আপনাদের উপকারে লাগলে আমার পোষ্ট লিখার পরিশ্রম সার্থক। তাহলে আর কথা না এইবার জানা যাক কিভাবে এইটা সলভ করা যায়।
সমস্যা - আপনি যখন আপনার পেনড্রাইভ কে ফরম্যাট দিতে যান তখন নিচের চিত্রের মত আসলো তাহলে আপনি কি করবেন?

pen1
এই রকম সম্যাসা প্রায় অনেকেই মাঝে মাঝে ফেইস করি। এই সম্যাসা দেখার পর আমরা পেনড্রাইভ কে বেশির ভাগ দোষারোপ করে থাকি। আর অনেকে পিসিকে পুনরায় সেটআপ দেয়। আজ এই সম্যাসার সমাধান দিব। তাহলে আসুন কাজটা করি। খুব সর্তক থাকবেন কোন ভুল যাতে না হয়। ভুল হবে বিধায় আমি চিত্রের মাধ্যমে আপনাদের বুঝিয়ে দিচ্ছি।
প্রথম ধাপঃ প্রথমে আপনার কম্পিউটার এর Start Menu তে যান। তারপর রান ওপেন করুন।
২য় ধাপঃ রান ওপেন করার পর রানে লিখুনঃregedit”তারপর এন্টার প্রেস করুন। কোন সর্তকবানী আসলে “Yes”প্রেস করুন। একটা নতুন উইন্ডো ওপেন হবে।


Capture
এই রকম উইন্ডো ওপেন হবে। এতে অনেক অপশন দেওয়া আছে। গোলাকার নীল রং এ দেওয়া এই গুলো অপশন। এর মধ্য থেকে আপনি “HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Control\StorageDevicePolicies” এই অপশনটাতে কিল্ক করুন।
pen2
এইবার “HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Control\StorageDevicePolicies” এইটাতে কিল্ক করার পর। আপনি দেখুন Write protect নামে একটা অপশন আছে তাতে এক কিল্ক করে একদম উপরে Edit অপশন আছে তাতে কিল্ক করার পর “Edit Dword Value” নামে একটা নতুন উইন্ডো ওপেন হবে। value data তে 0 এবং Base এ Hexadeciml এ কিল্ক করুন ।তারপর এই কাজ শেষ হওয়ার পর Ok দিয়ে বের হয়ে আসেন। কাজ শেষ হওয়ার পর computer কে পুনরায় চালু করে । এইবার পেনড্রাইভ কে ফরম্যাট দিন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন